Breaking News
Home / বাংলাদেশ / ক্যাবল রপ্তানিতে নতুন দ্বার উন্মোচন

ক্যাবল রপ্তানিতে নতুন দ্বার উন্মোচন

প্রথমবারের মত আন্তর্জাতিক ইউএল (টখ) ও ভিডিই (ঠউঊ) সার্টিফিকেট অর্জন করলো বাংলাদেশের আর আর ক্যাবল

অথবা
প্রথমবারের মত আন্তর্জাতিক ইউএল ও ভিডিই সার্টিফিকেট অর্জন করলো বাংলাদেশের আর আর ক্যাবল
স্বীকৃতির ফলে ডাটা ও র্চাজিং ক্যাবল বাংলাদেশেই উৎপাদন হবে

দেশের শীর্ষস্থানীয় ক্যাবল ব্র্যান্ড আরআর ক্যাবলকে গুণগত মানের স্বীকৃতি স্বরূপ দেয়া হয়েছে আন্তর্জাতিক ইউএল (টখ: টহফবৎৎিরঃবৎং খধনড়ৎধঃড়ৎরবং) ও ভিডিই (ঠউঊ) সার্টিফিকেট। এ অর্জনের মধ্য দিয়ে বাংলাদেশের ক্যাবল রপ্তানিতে এক নতুন দ্বার উন্মোচন হলো। পাশাপাশি বাংলাদেশেই উৎপাদন সম্ভব হবে ডাটা ও র্চাজিং ক্যাবল।
শনিবার রাজধানীর প্রেসক্লাবে মিলনায়তনে আর আর-ই¤েপরিয়াল ইলেকট্রিক্যালস লিমিটেডের এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।
সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন ইউএল প্রতিনিধি শিল্পা অশ্বথনারায়ণ ও আর আর-ইম্পেরিয়াল ইলেকট্রিক্যালসের পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মাহবুব হোসেন মিরদাহ্। এ সময় উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানের পরিচালক এ. এন. এম মন্জুর মুর্শেদ, আহমেদ আশফাকুর রহমান, সঞ্জয় তাপারিয়া, এ. এম. এহসানুল বারী ও সতীশ কুমার আগারওয়াল।
সংবাদ সম্মেলনে আর আর-ইম্পেরিয়াল ইলেকট্রিক্যালসের পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মাহবুব হোসেন মিরদাহ বলেন, ভিডিই ও ইউএল স্বীকৃতির ফলে ইউরোপ ও যুক্তরাষ্ট্রসহ বিশ্ববাজারে ক্যাবল রপ্তানিতে গুণগত মানের প্রশ্নে আর বাধা থাকছে না। পাশপাশি এ স্বীকৃতির ফলে র্চাজিং ও ডাটা ক্যাবল এখন বাংলাদেশেই উৎপাদন সম্ভব হবে। এধরনের ক্যাবল আমদানির প্রয়োজন হবে না।
ভিডিই (ঠউঊ) হচ্ছে জার্মান ভিত্তিক ইলেকট্রিক্যাল, ইলেকট্রনিকস এবং ইনফরমেশন টেকনোলজি টেস্টিং এবং সার্টিফিকেশন ইন্সটিটিউট যা আন্তর্জাতিকভাবে নিরাপত্তা ও গুণগত মানের স্বীকৃতি দিয়ে থাকে। এছাড়া আন্তর্জাতিক প্রতিষ্ঠান ইউএল (টখ: টহফবৎৎিরঃবৎং খধনড়ৎধঃড়ৎরবং) ১২০ বছরের পদযাত্রায় বিশ্বব্যাপী বিভিন্ন পণ্যের গুণগত মান পরীক্ষা করে ইউএল সনদ প্রদান করে আসছে। ইলেকট্রিক ও ইলেকট্রনিক খাতে বিশ্বের শীর্ষ মান নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান হিসেবে ভিডিই (ঠউঊ) ও ইউএল (টখ: টহফবৎৎিরঃবৎং খধনড়ৎধঃড়ৎরবং) সারাবিশ্বে স্বীকৃত।
আন্তর্জাতিক বাজারে সরবরাহের ক্ষেত্রে এই দুইটি স্বীকৃতি গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে। ইউরোপ ও যুক্তরাষ্ট্র সহ বিশ্বের বাজারে বাংলাদেশী পণ্যের প্রসারে এই স্বীকৃতির মাধ্যমে কয়েক ধাপ এগিয়ে গেল বাংলাদেশের ক্যাবল ব্যবসা ও আর আর ক্যাবল।
উল্লেখ্য যে, বাংলাদেশে সর্বপ্রথম এবং একমাত্র ব্র্যান্ড হিসেবে আরআর ক্যাবল এই আন্তর্জাতিক স্বীকৃতির গৌরব অর্জন করেছে।

তথ্য কণিকা তৌফিক আহমেদ বিপ্লব

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

Scroll To Top