Breaking News
Home / আন্তর্জাতিক / আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে রাশিয়া

আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে রাশিয়া

রাশিয়া একটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে। নিজেদের সামরিক বাহিনীকে আরও শক্তিশালী করতে এবার সফলতার সঙ্গে নতুন ধরনের একটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল রাশিয়া।

সম্প্রতি আমেরিকা ও রাশিয়ার মধ্যে যখন উত্তেজনা বেড়ে চলেছে তখন নতুন ধরনের এ আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল দেশটি।

দেশটির আস্ত্রাখান অঞ্চলের কাপুস্তিন ইয়ারের সেন্ট্রাল কম্বাইন্ড টেনিং রেঞ্জ থেকে ক্ষেপণাস্ত্রটি ছোঁড়া হয়। ক্ষেপণাস্ত্রটির কার্যক্ষমতা যাচাই করার জন্য এই পরীক্ষা চালানো হয়েছে।

এ বিষয়ে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, স্ট্র্যাটেজিক মিসাইল ফোর্সের সদস্যরা নতুন নকশার আরএস-টুয়েলভএম তোপোল আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছেন।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ক্ষেপণাস্ত্র পরীক্ষা থেকে প্রাপ্ত তথ্য নিয়ে পরবর্তীতে তা ক্ষেপণাস্ত্র-বিধ্বংসী প্রতিরক্ষা ব্যবস্থা ভেদ করার প্রযুক্তিতে কাজে লাগানো হবে।

প্রসঙ্গত, গত ১৮ ডিসেম্বর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ‘আমেরিকা ফার্স্ট’ নামে নতুন জাতীয় নিরাপত্তা নীতি ঘোষণা করেছেন। ওই ঘোষণায় তিনি চীন ও রাশিয়ার হুমকি মোকাবেলায় পরমাণু অস্ত্র ব্যবহারের হুমকি দিয়েছেন। ট্রাম্পের এ নীতিকে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ‘আগ্রাসী’ ও ‘আক্রমণাত্মক’ বলে মন্তব্য করেছেন।

তথ্য কণিকা T A Biplob

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

Scroll To Top