Breaking News
Home / অর্থনীতি

Category Archives: অর্থনীতি

পদ্মা সেতু দৃশ্যমান হওয়ায় আমরাও খুশি : বিশ্বব্যাংক

দুর্নীতির অভিযোগ এনে ২০১২ সালে বিশ্বব্যাংক পদ্মা সেতুর ঋণচুক্তি বাতিল করলেও ২০১৭ সালের ডিসেম্বরে এসে সংস’াটি সেই প্রকল্পেরই প্রশংসা করছে। প্রথম বারের মতো আনুষ্ঠানিক প্রতিক্রিয়ায় সংস’াটি বলছে, পদ্মা সেতু দৃশ্যমান হওয়ায় আমরা খুশি। এই পদ্মা সেতু বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের দারিদ্র্যবিমোচন ও আর্থ-সামাজিক বৈষম্য কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। শনিবার (২ ডিসেম্বর) বিশ্বব্যাংক ই-মেইলে পাঠানো এক চিঠিতে বাংলা ট্রিবিউনকে এই প্রতিক্রিয়া জানায়। প্রসঙ্গত, ... Read More »

চাকরিকে মহান দায়িত্ব হিসেবে গ্রহণ করুন : দূতদের প্রতি প্রধানমন্ত্রী

: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্বের বিভিন্ন দেশে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এবং হাইকমিশনারদের প্রতি তাদের কাজকে নিছক চাকরি হিসেবে না দেখে দেশ ও জাতির স্বার্থ রক্ষার এক মহান দায়িত্ব হিসেবে গ্রহণ করার আহবান জানিয়েছেন। তিনি বলেন, ‘বিদেশে আপনারা একেকজন একেকটি বাংলাদেশ। আপনাদের কাজ নিছক চাকুরি করা নয়, আরও অনেক বড় এবং মহান কিছু। দেশের ১৬ কোটি মানুষের হয়ে আপনারা সেখানে প্রতিনিধিত্ব ... Read More »

আগামী অর্থবছরে ৪ লাখ ৬৮ হাজার কোটি টাকার বাজেট দেয়ার পরিকল্পনা অর্থমন্ত্রীর

অর্থমন্ত্রী এএমএ মুহিত আগামী ২০১৮-১৯ অর্থবছরে চার লাখ ৬৮ হাজার কোটি টাকার বাজেট দেয়ার পরিকল্পনা করছেন। রোববার (২৬ নভেম্বর) তিনি অর্থ মন্ত্রণালয়ে সমন্বয় সভা এবং বাজেট মনিটরিং এন্ড রিসোর্স কমিটির (বিএমআরসি) সভা শেষে সাংবাদিকদের বলেন, ‘আমরা চলতি অর্থবছরের জন্য চার লাখ ২৬৬ কোটি টাকার বাজেট ঘোষণা করেছি। চলতি অর্থ বছরের সম্পূরক বাজেট হবে তিন লাখ ৭১ হাজার কোটি টাকা। আমরা ... Read More »

স্বাধীনতাবিরোধী ও ইতিহাস বিকৃতকারীরা যেন ক্ষমতায় আসতে না পারে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণে ইউনেস্কোর স্বীকৃতিতে সোহরাওয়ার্দীর সমাবেশে প্রধানমন্ত্রী

মুক্তিযুদ্ধের চেতনায় বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাদেশ গড়ে তোলার দৃঢ় আশা ব্যক্ত করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যুদ্ধাপরাধী রাজাকার, আলবদর, খুনি ও ইতিহাস বিকৃতকারীরা যেন আর বাংলাদেশে ক্ষমতায় আসতে না না পারে, সে ব্যাপারে সবাইকে সজাগ থাকতে হবে। তিনি বলেন, বাংলাদেশ এগিয়ে যাচ্ছে, আরো এগিয়ে যাবে এবং মুক্তিযুদ্ধের চেতনায় এই দেশ গড়ে উঠবে। গতকাল শনিবার রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ ... Read More »

কলকাতা-ঢাকা মৈত্রী এক্সপ্রেসের ভাড়া বাড়ছে ১০০০ টাকা

এক লাফে অনেকটা বাড়তে চলেছে মৈত্রী এক্সপ্রেসের ভাড়া। কলকাতা-ঢাকা মৈত্রী ট্রেনের কেবিন ভাড়া এখন ২ হাজার ৩৮৬ টাকা।চেয়ার কোচের ভাড়া ১ হাজার ৬৩২ টাকা। এই ভাড়া বাড়ছে কমপক্ষে ৫০ শতাংশ। ৫৩৮ কিলোমিটার রেলপথে ভ্যাট ও ট্রাভেল ট্যাক্স-সহ আগামী ৮ ডিসেম্বর থেকে প্রত্যেক কেবিন যাত্রীকে গুনতে হবে ৩ হাজার ৪০০টাকা। এর মধ্যে কেবিন ভাড়া নির্ধারণ করা হয়েছে ২ হাজার ৫২২ টাকা। ... Read More »

‘এএসওসিআইও-১৭ ডিজিটাল গবর্নমেন্ট এ্যাওয়ার্ড’ নিলেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘এএসওসিআইও-২০১৭ ডিজিটাল গবর্নমেন্ট এ্যাওয়ার্ড’ গ্রহণ করেছেন। ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম সোমবার সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে তার কাছে এ পুরস্কার হস্তান্তর করেন। খবর বাসস’র। গত ১৮ সেপ্টেম্বর মালয়েশিয়ায় এশিয়ান-ওসেনিয়ান কমপিউটিং ইন্ডাস্ট্রি অর্গানাইজেশন (এএসওসিআইও) কর্তৃক গ্রামীণ জনগোষ্ঠীর কাছে বহুমাত্রিক ডিজিটাল সেবা পৌঁছে দেয়ার স্বীকৃতিস্বরূপ বাংলাদেশ ডাক বিভাগকে এএসওসিআইও-২০১৭ ডিজিটাল গবর্নমেন্ট এ্যাওয়ার্ড প্রদান করা হয়। ... Read More »

ট্যাক্স কার্ডের পর আসছে ভ্যাট অনার কার্ড

রোববার রাজধানীর আইডিইবি ভবনে ভ্যাট অনলাইন প্রকল্প কার্যালয়ে আয়োজিত এনবিআর-ইআরএফ পার্টনারশিপ ডায়ালগে প্রধান অতিথির বক্তব্যে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান এ কথা জানান। এনবিআর চেয়ারম্যান বলেন, প্রথমবারের মতো আয়কর মেলায় ইনকাম ট্যাক্স আইডি কার্ড করদাতাদের মধ্যে বেশ আলোড়ন সৃষ্টি করেছে। প্রধানমন্ত্রী, অর্থমন্ত্রী, মন্ত্রিপরিষদ সচিব, মুখ্য সচিবসহ সবাই এর প্রশংসা করেছেন। ডিসেম্বর মাসে ভ্যাট সপ্তাহ ও ভ্যাট মেলা ... Read More »

অগ্রাধিকার ভিত্তিক পদক্ষেপ ॥ আস্থা ফিরেছে বিনিয়োগে

চীন, জাপান, ভারত ও রাশিয়ার প্রতিশ্রুত বিনিয়োগ আসা শুরু , সৌদি আরবের বড় অঙ্কের বিনিয়োগ ঘোষণা শীঘ্রই এম শাহজাহান ॥ বিনিয়োগে আস্থা ফিরেছে দেশী-বিদেশী বিনিয়োগকারীদের। অর্থনীতির প্রধান প্রধান সূচকে ইতিবাচক ধারা অব্যাহত থাকা, আমলাতান্ত্রিক জটিলতা দূর, অবকাঠামো ও যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন এবং জ্বালানির নিশ্চয়তাই এর কারণ। চীন, জাপান, ভারত ও রাশিয়ার প্রতিশ্রুত বিনিয়োগ আসা শুরু হয়েছে। সৌদি আরবের বড় অঙ্কের ... Read More »

আমদানি ও রপ্তানি সার্টিফিকেট বানাতে আপনার যা যা লাগবে

যারা দেশে এক্সপোর্ট এন্ড ইমপোর্ট অথবা আমদানি ও রপ্তানি ব্যবসা করতে আগ্রহী তাদের জন্য আমাদের আজকের এই প্রতিবেদন। আপনারা যদি কেউ মনে করেন দেশে বিদেশ থেকে পণ্য আমদানি কিংবা রপ্তানি করবেন কিন্তু কিভাবে আমদানি ও রপ্তানি সার্টিফিকেট বানাতে হয় জানেন না তারা বিস্তারিত জেনে নিন- আমাদের দেশে আমদানি এবং রপ্তানি এই দুই কাজের জন্য সরকার বিশেষ দুই লাইসেন্স দিয়ে থাকে ... Read More »

মাথাপিছু আয় এখন ১৬১০ ডলার

গত অর্থবছরে (২০১৬-১৭) মোট দেশজ উৎপাদনের প্রবৃদ্ধি হয়েছে ৭ দশমিক ২৮ শতাংশ। এটি বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) চূড়ান্ত হিসাব। এর আগে বিবিএসের সাময়িক হিসাবে জিডিপি প্রবৃদ্ধি ৭ দশমিক ২৪ শতাংশ হয়েছিল। অন্যদিকে, সাময়িক হিসাব থেকে ৮ ডলার বেড়ে দেশের মানুষের মাথাপিছু আয় এখন ১ হাজার ৬১০ মার্কিন ডলারে উন্নীত হয়েছে। আজ মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভা শেষে ... Read More »

Scroll To Top