Breaking News
Home / আন্তর্জাতিক

Category Archives: আন্তর্জাতিক

রাষ্ট্রপতি আবদুল হামিদকে আয়েবার উষ্ণ অভিনন্দন

রাষ্ট্রপতি আবদুল হামিদকে আয়েবার উষ্ণ অভিনন্দন

মাঈনুল ইসলাম নাসিম : বাংলাদেশের ইতিহাসে এই প্রথমবারের মতো পরপর দ্বিতীয় দফায় রাষ্ট্রপতি নির্বাচিত হওয়ার গৌরব অর্জন করায় মো: আবদুল হামিদকে প্রাণঢালা শুভেচ্ছা ও উষ্ণ অভিনন্দন জানিয়েছে ইউরোপের শীর্ষ কমিউনিটি সংগঠন অল ইউরোপিয়ান বাংলাদেশ এসোসিয়েশন (আয়েবা)। ৭ ফেব্রুয়ারি ২০১৮ বুধবার আন্তঃদেশীয় এই সংগঠনের সদর দফতর প্যারিস থেকে বঙ্গভবনে প্রেরিত এক বিশেষ অভিনন্দন বার্তায় প্রজাতন্ত্রের এক নম্বর নাগরিকের সুস্বাস্থ্য ও দীর্ঘায়ূ ... Read More »

যুক্তরাষ্ট্রে বাংলাদেশি রসায়নবিদ আটক

যুক্তরাষ্ট্রে বাংলাদেশি রসায়নবিদ আটক

যুক্তরাষ্ট্রে ইমিগ্রেশন অ্যান্ড কাস্টমস ইনফোর্সমেন্টের (আইসিই) কর্মকর্তারা বাংলাদেশি এক রসায়নবিদ ও অধ্যাপককে আটক করেছেন। সৈয়দ আহমেদ জামাল নামের ওই অধ্যাপক মেয়েকে স্কুলে নিয়ে যাওয়ার জন্য প্রস্তুত হচ্ছিলেন। এসময় নিজ বাসা থেকেই তাকে আটক করা হয়। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিবাসন নীতির কারণে বিপাকে পড়েছেন আরো বহু অভিবাসী। রসায়নের ওই অধ্যাপককে হাতকড়া পরিয়ে গ্রেফতার করা হয় কানসাসের লরেন্সে তার নিজের বাড়ি ... Read More »

পর্যটনে ওআইসিভুক্ত দেশগুলোর একস‌ঙ্গে কাজ করার সু‌যোগ র‌য়ে‌ছে : শেখ হা‌সিনা

পর্যটনে ওআইসিভুক্ত দেশগুলোর একস‌ঙ্গে কাজ করার সু‌যোগ র‌য়ে‌ছে : শেখ হা‌সিনা

পর্যটনে ওআইসিভুক্ত দেশগুলোর একস‌ঙ্গে কাজ করার সু‌যোগ র‌য়ে‌ছে বলে মন্তব্র করেছেন প্রধানমন্ত্রী শেখ হা‌সিনা। প্রধানমন্ত্রী ব‌লেন,পর্যটন শিল্প‌কে অর্থ‌নৈ‌তিক খাত হি‌সে‌বে বি‌বেচনা ক‌রে এ শি‌ল্পের প্রসার ঘটা‌নোর জন্য অামরা বি‌ভিন্ন কর্মসূ‌চি হা‌তে নি‌য়ে‌ছি। মঙ্গলবার রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে ওআইসিভুক্ত মুসলিম দেশগুলোর পর্যটনমন্ত্রীদের সম্মেলনের (আইসিটিএম) আনুষ্ঠানিক উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অ‌তি‌থির বক্ত‌ব্যে তিনি এসব কথা বলেন। এ সময় ওঅাইসিভুক্ত দে‌শগুলোর ম‌ধ্যে ভাতৃত্ব‌বোধ অা‌রও বা‌ড়ি‌য়ে ... Read More »

৪র্থ দিনের কর্মবিরতি ভারতের পেট্রাপোল বন্দরে আটকা পড়েছে ৫ হাজার পণ্যবাহী ট্রাক

বেনাপোল থেকে এম ওসমান : বাণিজ্যের ক্ষেত্রে কাস্টমসের কারপাস সংক্রান্ত বিষয় নিয়ে জটিলতায় ব্যবসায়ীদের ডাকা কর্মবিরতির চতুর্থ দিনে দেশের সর্ববৃহত্তম স্থলবন্দর বেনাপোল বন্দরের সঙ্গে ভারতের পেট্রাপোল বন্দরের মধ্যে আমদানি-রফতানি বাণিজ্য বন্ধ রয়েছে। ফলে বেনাপোল বন্দরে প্রবেশের অপেক্ষায় পেট্রাপোল বন্দরে প্রায় ৫ হাজার পন্যবাহী ট্রাক আটকা পড়ে আছে। তবে এ পথে পাসপোর্ট যাত্রী যাতায়াত ও বেনাপোল বন্দর অভ্যন্তরে পণ্য খালাস কার্যক্রমে ... Read More »

কলকাতা আন্তর্জাতিক বইমেলা ২০১৮ গতিধারা, ঢাকা’র প্রথম অংশগ্রহণ

৩১ জানুয়ারিÑ১১ ফেব্র“য়ারি বাংলাদেশের সকল জেলার ইতিহাস-ঐতিহ্য এবং মুক্তিযুদ্ধ বিষয়ক প্রকাশনার ব্যাপক সমাহার বাংলাদেশ প্যাভিলিয়নে আপনাদেরকে স্বাগত জানিয়েছে গতিধারা ৩৮/২ক বাংলাবাজার ঢাকা ১১০০ বাংলাদেশ টেলিফোন : ৪৭১১৭৫১৫, ৪৭১১০০৯২, ০১৭১৬৬১৯০৭০, ০১৫৫২৩৩৭২৮০ কলকাতা মুঠোফোন : ৯১৮৫৯৭৭২২৩৪৮ (৩১ জানুয়ারিÑ১১ ফেব্র“য়ারি) Read More »

আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে রাশিয়া

রাশিয়া একটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে। নিজেদের সামরিক বাহিনীকে আরও শক্তিশালী করতে এবার সফলতার সঙ্গে নতুন ধরনের একটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল রাশিয়া। সম্প্রতি আমেরিকা ও রাশিয়ার মধ্যে যখন উত্তেজনা বেড়ে চলেছে তখন নতুন ধরনের এ আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল দেশটি। দেশটির আস্ত্রাখান অঞ্চলের কাপুস্তিন ইয়ারের সেন্ট্রাল কম্বাইন্ড টেনিং রেঞ্জ থেকে ক্ষেপণাস্ত্রটি ছোঁড়া হয়। ক্ষেপণাস্ত্রটির কার্যক্ষমতা ... Read More »

শাহজালালে বিমান চলাচল ঘন কুয়াশায় আপাতত বন্ধ

ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ঘন কুয়াশার কারণে বিমান চলাচল সাময়িক বন্ধ রয়েছে। আজ বৃহস্পতিবার ভোর সোয়া ৪টার পর থেকে একাধিক ফ্লাইট উড্ডয়ন এবং অবতরণে ব্যর্থ হয়। জানা যায়, বৃহস্পতিবার সকাল পর্যন্ত আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ রুটের মোট ১১টি ফ্লাইট ডিলে হয়েছে। এতে দুর্ভোগে পড়তে হচ্ছে এসব ফ্লাইটের যাত্রীদের। বর্তমানে তারা কুয়াশা কমে প্লেন চলাচল স্বাভাবিক হওয়ার অপেক্ষায় বিমানবন্দরেই অপেক্ষা করছেন ... Read More »

উত্তর কোরিয়ার ওপর আরো কঠোর নিষেধাজ্ঞা জাতিসংঘের

উত্তর কোরিয়ার বিরুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্রের আনা আরো কঠোর অর্থনৈতিক নিষেধাজ্ঞার আরোপের একটি প্রস্তাব সর্বসম্মতিক্রমে পাশ হয়েছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে। এটি ছিল উত্তর কোরিয়ার বিরুদ্ধে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ১০ম নিষেধাজ্ঞা আরোপ। কিন্তু এত কিছুর পরেও পিয়ং ইয়ংকে তাদের পরমাণু অস্ত্র পরীক্ষা থেকে বিরত রাখা যাবে কিনা সে প্রশ্নও উঠেছিল আলোচনায়। তারপরেও সর্বসম্মতিক্রমেই অতীতের তুলনায় আরো কঠোর নিষেধাজ্ঞার প্রস্তাব পাশ হয়েছে। আর ... Read More »

মার্চের আগে মুক্তি পাচ্ছে না ‘পদ্মাবতী’

বলিউডের সবচেয়ে বিতর্কিত ছবির মধ্যে এ বছরের অন্যতম সেরা সঞ্জয় লিলা বানসালি পরিচালিত ‘পদ্মাবতী’। দিপীকা পাড়ুকোন, রণবীর সিং এবং শহিদ কাপুর অভিনীত এই ছবিটি মুক্তি পাওয়ার কথা ছিল গত ১ ডিসেম্বর। কিন্তু রাজপুত করণী সেনার আপত্তি এবং দেশজুড়ে বিতর্কের জেরে পিছিয়ে গিয়েছে মুক্তি। এমনকী কবে এই ছবির মুক্তি হবে তাও এখনও নিশ্চিত নয়। এই ছবি মুক্তির জন্য ভারতের সিবিএফসি-ও (সেন্ট্রাল ... Read More »

ব্রিজ থেকে ছিটকে নদীতে বাস, নিহত ২৭

ভারতের রাজস্থানে তীর্থ যাত্রীবাহী নদীতে পড়ে যাওয়ার ঘটনায় কমপক্ষে ২৭ জন নিহত এবং ১৫ জন আহত হয়েছেন। শনিবার (২৩ ডিসেম্বর) সকালে সাওয়াই মাধোপুরের ডাবি এলাকায় ওই বাস ব্রিজ থেকে নদীতে পড়ে গেলে এ হতাহতের ঘটনা ঘটে। বাসটি সাওয়াই মাধোপুর থেকে লালকোট যাচ্ছিল। বনস নদীর উপর সেতুতে নিয়ন্ত্রণ হারিয়ে সোজা নদীতে গিয়ে পড়ে। ঘটনাস্থলে বিপর্যয় মোকাবিলী বাহিনী পৌঁছে উদ্ধারকাজ শুরু করছে। ... Read More »

Scroll To Top