Breaking News
Home / শিক্ষাঙ্গন

Category Archives: শিক্ষাঙ্গন

ভালুকা ছেলের হাতে বাবা খুন

ভালুকা ছেলের হাতে বাবা খুন

ভালুকা ছেলের হাতে বাবা খুন ময়মনসিংহ ভালুকা  মিরকা হাসিন বানু স্কুলের   শিক্ষক পান্না মাস্টার্স   তার আপন ছেলের হাতে খুন হয়েছে। ছেলেটির নাম রাব্বি ভালুকা মডেল  থানা রাব্বি কে আটক করেছ। ময়মনসিংহ জেলা ভালুকা উপজেলা পূর্ব ভালুকা গ্রামের স্কুল শিক্ষক পান্না মাস্টার তার ছেলের ছুরির আঘাতে মারা যায়। নিহত পান্না মাস্টার ভালুকা উপজেলা মিরকা হাসিনা বানু স্কুলের সহকারী শিক্ষক ছিলেন ঘটনাটি ঘটে শুক্রবার সন্ধা। পিতার হত্যাকারী ঘাতক রাব্বিকে ভালুকা মডেল থানার পুলিশ গ্রেপ্তার করেছে Read More »

চলমান তাপদাহে স্বাস্থ্য ঝুঁকি মোকাবেলায় করণীয়

চলমান তাপদাহে স্বাস্থ্য ঝুঁকি মোকাবেলায় করণীয়

চলমান তাপদাহে স্বাস্থ্য ঝুঁকি মোকাবেলায় করণীয় ঢাকা, ২১ এপ্রিল, ২০২৪ (২৪ ডিজিটাল নিউজ) : দেশে চলমান তাপদাহের কারণে জনজীবনের স্বাস্থ্য ঝুঁকি মোকাবেলায় স্বাস্থ্য অধিদপ্তর ও আইসিডিডিআর,বি নিম্নলিখিত পরামর্শসমূহ প্রতিপালনের জন্য সর্বসাধারণের প্রতি অনুরোধ জানিয়েছে : অতিরিক্ত গরমে যেসব সমস্যা দেখা দেয় : ১.শরীরে অস্বস্তিবোধ ২. পানিশূন্যতা ৩. প্রচন্ড মাথাব্যথা ৪. অনিদ্রা ৫. মাংসপেশিতে ব্যথা ৬.  খাবারে অরুচি ৭. চামড়ায় ক্ষত ৮.  কিডনি ও ফুসফুসে সমস্যা ৯. শ্বাসকষ্ট ১০. হার্টের সমস্যা ১১.  হিট স্ট্রোক ১২.  হিট ক্র্যাম্পস। সবচেয়ে ঝুঁকিতে যারা : ১.শিশু ২.বয়স্ক ব্যক্তি ৩. প্রতিবন্ধী ব্যক্তি ৪. শ্রমজীবী ব্যক্তি- যেমন ... Read More »

প্রফেসর ড. সৌমিত্র শেখর কার নিয়োগ মেডাম খালেদার না জননেত্রী শেখ হাসিনার জন মনে এ প্রশ্ন (????)

প্রফেসর ড. সৌমিত্র শেখর কার নিয়োগ মেডাম খালেদার না জননেত্রী শেখ হাসিনার জন মনে এ প্রশ্ন (????)

প্রফেসর ড. সৌমিত্র শেখর কার নিয়োগ মেডাম খালেদার না জননেত্রী শেখ হাসিনার জনমনে এ প্রশ্ন (????) এখন সর্বত্র ঘোরপাক খাচ্ছে। সৌমিত্র শেখরের কাজ কর্ম দেখে কবি নজরুল ইসলাম বিশ^বিদ্যালয় সকল ছাত্র/ছাত্রী, শিক্ষক কর্মকর্তা কর্মচারী সবাই দ্বিধা দ্বন্দে ভুগছে। সবাই তাকে এখন নজরুল বিশ^বিদ্যালয়ের রাবণ হিসেবে চিনেন, জানেন। ছবিতে দেখা যাচ্ছে ১৯৭১ সালে গঠিত পিস কমিটির মেম্বার আব্দুর রশিদের ছেলে , ত্রিশাল বিএনপির যুগ্ম আহবায়ক ও পৌর মেয়র আমিনুল ইসলামের সাথে দহরম মহরম, হাসাহাসি, খাসি মেরে খাওয়া দাওয়া, দেখে অস্বীকার করার উপায় নেই তিনি মেডাম খালেদা কর্তৃক নিয়োগ প্রাপ্ত নন। প্রথম ... Read More »

১২-১৬ বছর বয়সী শিক্ষার্থীদের কৃমি নাশক ওষুধ সেবন করাবে সরকার

১২-১৬ বছর বয়সী শিক্ষার্থীদের কৃমি নাশক ওষুধ সেবন করাবে সরকার

১২-১৬ বছর বয়সী শিক্ষার্থীদের কৃমি নাশক ওষুধ সেবন করাবে সরকার   ঢাকা, ১৬ এপ্রিল, ২০২৩ (২৪ ডিজিটাল নিউজ) : দেশের আট বিভাগে ১২-১৬ বছর বয়সী বিদ্যালয়গামী ও বিদ্যালয় বর্হিভূত সকল শিশুকে দুই ধাপে কৃমি নাশক ওষুধ সেবন করানোর উদ্যোগ গ্রহণ করেছে সরকার। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের সহকারী পরিচালক মো. খালেদ সাইফুল্লাহ স্বাক্ষরিত এক নির্দেশনায়   জানানো হয়, এসব  শিশুকে শিক্ষা প্রতিষ্ঠানে উপস্থিতির মাধ্যমে ১ ডোজ কৃমি নাশক ঔষধ (মেবেন্ডাজোল ৫০০ মি.গ্রা.) সেবন করানো হবে। স্বাস্থ্য অধিদপ্তরের মতে, কৃমি নাশক ঔষধটি নিরাপদ এবং এটি শারীরিক ও মানসিক বৃদ্ধির সহায়ক হিসাবে কাজ করে। ... Read More »

হাছান মাহমুদের সাথে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক : ঢাকায় দূতাবাস স্থাপন ও জনশক্তি রপ্তানি বৃদ্ধির সম্ভাবনা

হাছান মাহমুদের সাথে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক : ঢাকায় দূতাবাস স্থাপন ও জনশক্তি রপ্তানি বৃদ্ধির সম্ভাবনা

হাছান মাহমুদের সাথে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক : ঢাকায় দূতাবাস স্থাপন ও জনশক্তি রপ্তানি বৃদ্ধির সম্ভাবনা   ঢাকা, ১৬ এপ্রিল, ২০২৪ ((২৪ ডিজিটাল নিউজ)) : গ্রিসের রাজধানী এথেন্সে ১৫ থেকে ১৭ এপ্রিল আয়োজিত ‘আওয়ার ওশান কনফারেন্সে’র নবম আসরে যোগদানরত পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ গ্রিসের পররাষ্ট্রমন্ত্রী জর্জ জেরাপেট্রাইটিসের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেছেন। মঙ্গলবার স্থানীয় সময় সকালে এথেন্সের ক্যালিথিয়ায় ‘স্টাভরোস নিয়াকো ফাউন্ডেশন কালচারাল সেন্টারে’ সম্মেলনের পাশাপাশি এ বৈঠকে ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন, কৃষিখাতে বাংলাদেশের জনশক্তি রপ্তানি, অভিবাসন, বাণিজ্য ও বিনিয়োগ, নৌপরিবহন, জনশক্তি রপ্তানি, নবায়নযোগ্য জ্বালানি ও বিকল্প শক্তি উৎপাদন অবকাঠামো উন্নয়নসহ বিভিন্ন ক্ষেত্রে ... Read More »

বিশ্ববিদ্যালয়গুলোতে কারিকুলাম যুগোপযোগী করার তাগিদ রাষ্ট্রপতির

বিশ্ববিদ্যালয়গুলোতে কারিকুলাম যুগোপযোগী করার তাগিদ রাষ্ট্রপতির

বিশ্ববিদ্যালয়গুলোতে কারিকুলাম যুগোপযোগী করার তাগিদ রাষ্ট্রপতির ঢাকা, ১৬ এপ্রিল, ২০২৪ ((২৪ ডিজিটাল নিউজ)) : রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন বিশ্ববিদ্যালয়গুলোতে যুগোপযোগী কারিকুলাম প্রণয়নের জোর তাগিদ দিয়েছেন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নবনিযুক্ত উপাচার্য অধ্যাপক ড. মো. আবু তাহের আজ বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে গেলে রাষ্ট্রপতি এ কথা বলেন। বৈঠক শেষে রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন সাংবাদিকদের ব্রিফিংয়ে এসব কথা বলেন। বিশ্ববিদ্যালয়ের আচার্য মো. সাহাবুদ্দিন বলেন, ‘শিক্ষার্থীরা যাতে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে নিজেদের যোগ্য নাগরিক হিসেবে গড়ে তুলতে পারে সে লক্ষ্যে যুগোপযোগী কারিকুলাম প্রণয়ন করতে হবে।’ রাষ্ট্রপতি সাহাবুদ্দিন বলেন, উচ্চশিক্ষা বিজ্ঞান ও তথ্য-প্রযুক্তির ... Read More »

সমাজের সচ্ছল ব্যক্তিদেরকে দরিদ্র জনগোষ্ঠীর পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।

সমাজের সচ্ছল ব্যক্তিদেরকে দরিদ্র জনগোষ্ঠীর পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।

সমাজের সচ্ছল ব্যক্তিদেরকে দরিদ্র জনগোষ্ঠীর পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। রাষ্ট্রপ্রধান বৃহস্পতিবার বঙ্গভবনের ক্রিডেনশিয়াল হলে পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে দেওয়া এক শুভেচ্ছা বক্তব্যে দেশবাসীকে ধনী-দরিদ্র নির্বিশেষে ঈদের আনন্দ মিলেমিশে উপভোগের অনুরোধ জানান। ঈদুল ফিতর উপলক্ষে তিনি দেশে ও প্রবাসে বসবাসকারী বাংলাদেশিসহ বিশ্ববাসীকে আন্তরিক শুভেচ্ছা ও মোবারকবাদ জানান। এই ঈদের মধ্যেও ফিলিস্তিনসহ বিশ্বব্যাপী অনেক মানুষ অবর্ণনীয় দুঃখ-কষ্টের মধ্য দিয়ে দিনাতিপাত করছেন উল্লেখ করেন রাষ্ট্রপতি। রাষ্ট্রপতি ফিলিস্তিনের নির্মমতার ঘটনায় নিন্দা জানিয়ে বলেন, ‘একজন মানুষ হিসেবে আমাদের নৈতিক দায়িত্ব তাদের পাশে দাঁড়ানো। তাদের দুঃখ-কষ্ট লাঘবে নিজের সাধ্যমত চেষ্টা করা।’ ‘মনে রাখতে ... Read More »

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় উপাচার্যের সঙ্গে শাখা ছাত্রলীগের নব গঠিত কমিটির সৌজন্য সাক্ষাৎ

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় উপাচার্যের সঙ্গে শাখা ছাত্রলীগের নব গঠিত কমিটির সৌজন্য সাক্ষাৎ

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় উপাচার্যের সঙ্গে শাখা ছাত্রলীগের নব গঠিত কমিটির সৌজন্য সাক্ষাৎ নজরুল বিশ^বিদ্যালয়, ত্রিশাল:   জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখরের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের কমিটি। সোমবার (১ এপ্রিল) দুপুরে প্রশাসনিক ভবনের কনফারেন্স কক্ষে শাখা ছাত্রলীগের নব মনোনীত সভাপতি আল মাহমুদ কায়েস ও সাধারণ সম্পাদক মো. রাশেদুল ইসলাম রিয়েল সরকার। এসময় তাদের সঙ্গে নবনির্বাচিত অন্য নেতৃবৃন্দরাও উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের শুরুতেই শাখা ছাত্রলীগের দায়িত্ব গ্রহণ উপলক্ষ্যে কায়েস ও রিয়েল মাননীয় উপার্যের হাতে ফুল তুলে দেন। মাননীয় উপাচার্য তাদেরকে ... Read More »

নজরুল বিশ্ববিদ্যালয়ে  মোবাইল ব্যাংকিং চ্যানেলে বৃত্তি প্রদান শুরু

নজরুল বিশ্ববিদ্যালয়ে মোবাইল ব্যাংকিং চ্যানেলে বৃত্তি প্রদান শুরু

নজরুল বিশ্ববিদ্যালয়ে  মোবাইল ব্যাংকিং চ্যানেলে বৃত্তি প্রদান শুরু (নজরুল বিশ্ববিদ্যালয়, ত্রিশাল): জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ অর্থ বছরেরে অভ্যন্তরীণ বৃত্তি প্রদান কার্যক্রম মোবাইল ব্যাংকিং সেবার মধ্যদিয়ে শুরু হয়েছে। মঙ্গলবার (৫ মার্চ) দুপুরে বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলরের কার্যালয়ে এই কার্যক্রমের শুভ উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর। ফলশ্রæতিতে ঘরে বসেই শিক্ষার্থীরা তাদের বৃত্তির টাকা হাতে পাবেন।এর মধ্য দিয়ে স্মার্ট আর্থিক লেনদেন কার্যক্রম আরও একধাপ এগিয়ে গেল। বৃত্তিপ্রদান কার্যক্রমের উদ্বোধন করে মাননীয় উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর বলেন, শিক্ষার্থীদের মেধাবৃত্তি তাদের হাতে যথাযথভাবে যথাসময়ে পৌঁছানোর জন্য বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে ... Read More »

‘ প্রফেসর ড. উইন্সটন ই. ল্যাংলি কর্ণার উদ্বোধন ’            নজরুল বিশ্ববিদ্যালয়

‘ প্রফেসর ড. উইন্সটন ই. ল্যাংলি কর্ণার উদ্বোধন ’ নজরুল বিশ্ববিদ্যালয়

নজরুল বিশ্ববিদ্যালয় ‘ প্রফেসর ড. উইন্সটন ই. ল্যাংলি কর্ণার উদ্বোধন’ (নজরুল বিশ^বিদ্যালয়, ত্রিশাল): জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ইন্সটিটিউট অব নজরুল স্টাডিজে প্রখ্যাত নজরুল গবেষক ও যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব ম্যাচাচুসেটসের সাবেক উপাচার্য (শিক্ষা) এমিরিটাস প্রফেসর ড. উইন্সটন ই. ল্যাংলি নামে ল্যাংলি কর্ণার উদ্বোধন করা হয়েছে। বুধবার (২৪ জানুয়ারি) বিকেলে ইন্সটিটিউটে এই কর্ণারের উদ্বোধন করেন নজরুল বিশ^বিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর। এসময় উপস্থিত ছিলেন ট্রেজারার প্রফেসর ড. আতাউর রহমান, রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ূন কবির, প্রক্টর সঞ্জয় কুমার মুখার্জীসহ অন্যরা। কর্ণার উদ্বোধন করে উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর ... Read More »

Scroll To Top