Breaking News
Home / জীবনযাপন

Category Archives: জীবনযাপন

৫০ বছরে সর্বনিম্ন তাপমাত্রা : তেঁতুলিয়ায় ২.৬ ডিগ্রি সেলসিয়াস চারজনের মৃত্যু

আসি আসি বলেও আসছিল না শীত। গেল ডিসেম্বরে হালকা শীতের সঙ্গে কিছুটা গরমও ছিল। কিন্তু গতকাল সোমবার দেশের ইতিহাসে শীত পড়ার সব রেকর্ড ভেঙে গেল। বলা যায়, শীতে জবুথবু সারা দেশ। গতকাল ৫০ বছরের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে পঞ্চগড়ের তেঁতুলিয়ায়। এদিন তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস আর নীলফামারীতে ছিল ২.৯ ডিগ্রি। এর ... Read More »

বিশ্ব ইজতেমা শুরু হচ্ছে ১২ জানুয়ারি

আগামী ১২ জানুয়ারি টঙ্গীর তুরাগ তীরে শুরু হবে বিশ্ব ইজতেমা। আয়োজনকে সফল করতে স্বেচ্চাসেবীদের নিয়ে চলছে জোর প্রস্তুতি। এরইমধ্যে ইজতেমার প্রায় ৫০ ভাগ কাজ শেষ হয়ে গেছে। তাবলিগ জামাতের মুরব্বী গিয়াস উদ্দিনের ভাষ্য মতে, আগামী ১২ জানুয়ারি ইজতেমার প্রথম পর্ব শুরুর আগেই ময়দানসহ সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়ে যাবে। বিশ্ব ইজতেমাকে সুন্দর, সুশৃঙ্খল ও নিরাপদ করতে গতবারের মতো এবারেও দুই ... Read More »

সবজি, মাছ ও ডিমে স্বস্তি

নিত্যপণ্যের বাজারে সবজি, মাছ ও ডিম কেনাকাটায় স্বস্তি মিলছে। ঋতু পরিবর্তনের পরিক্রমায় এখন শীতের সবজিতে ভরপুর রাজধানীর কাঁচাবাজার। বাড়তি সরবরাহে কমছে দামও। মৌসুমের এই সময়ে খাল-বিল শুকিয়ে আসায় ধরা পড়ছে নানা ধরনের মাছ। এতে নিম্নমুখী মাছের দামও। তাছাড়া ডিম গত কয়েক সপ্তাহ ধরে কম দামে বিক্রি হচ্ছে। তবে বাজারে এখনও চড়া চাল ও পেঁয়াজের দাম। তবে গেল সপ্তাহের চেয়ে কিছুটা ... Read More »

দেশের সোয়া দুই কোটি শিশু আজ ভিটামিন ‘এ’ খাচ্ছে

আজ দেশের প্রায় সোয়া দুই কোটি শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হচ্ছে। সকাল ৮টায় সারাদেশে শুরু হয়েছে এই কার্যক্রম। চলবে বিকাল চারটা পর্যন্ত। দেশের এক লাখ ২০ হাজার স্থায়ী কেন্দ্র ছাড়াও বিভিন্ন বাসস্ট্যান্ড, লঞ্চঘাট, ফেরিঘাট, ব্রিজের টোল প্লাজা, বিমানবন্দর, রেলস্টেশন, খেয়াঘাটসহ বিভিন্ন স্থানে আরও ২০ হাজার ভ্রাম্যমাণ কেন্দ্রের মাধ্যমে ভিটামিন ‘এ’ খাওয়ানো হচ্ছে। ছয় মাস থেকে পাঁচ বছর বয়সী সব ... Read More »

বঙ্গোপসাগরে নিম্নচাপ : ৩ নম্বর সতর্ক সংকেত

বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। এ কারণে তিনটি সমুদ্রবন্দর ও কক্সবাজার উপকূলকে ৩ নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। নদীবন্দরগুলোর জন্য দেখানো হয়েছে এক নম্বর সতর্ক সংকেত। এদিকে নিম্নচাপের প্রভাবে শুক্রবার দিবাগত রাত দুইটার পর থেকে বৃষ্টি শুরু হয়, যা সকালেও অব্যাহত আছে। হালকা শীতের মধ্যে এমন বৃষ্টিতে বিপাকে পড়েছেন কর্মমুখী মানুষ। আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, ... Read More »

নতুন করে জীবন সাজাতে চান রাশেদা

স্বামীর ভয়াবহ নির্যাতনে পঙ্গু হয়ে গেছেন রাশেদা বেগম। তালাকপ্রাপ্ত হয়ে ফিরে এসেছেন বাপের বাড়ি। তার কাছ থেকে আলাদা করা হয়েছে সন্তানদের। ক্রাচে ভর করে বয়ে বেড়াচ্ছেন ক্ষত-বিক্ষত পঙ্গুত্ব জীবন। নির্যাতনের বিভীষিকা মুছে নতুন করে জীবন সাজাতে চান তিনি। জীবনযুদ্ধে ঘুরে দাঁড়াতে চান তিনি। শেরপুরের শ্রীবরদী উপজেলার তাতিহাটি ইউনিয়নের উত্তর ষাইটকাকড়া গ্রামের মৃত সনু শেখের মেয়ে রাশেদা তার জীবনের ফেলে আসা ... Read More »

আজ পবিত্র ঈদে মিলাদুন্নবী

আজ শনিবার পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.)। মহানবী হযরত মুহাম্মদ (সা.)-এর জন্ম ও ওফাত দিবস। জাতীয়ভাবে রাজধানী ঢাকাসহ সারাদেশে যথাযোগ্য ধর্মীয় মর্যদা ও ভাবগাম্ভির্যের মধ্যদিয়ে এ দিবসটি পালিত হবে। পবিত্র ঈদে মিলাদুন্নবী উপলক্ষ্যে রাষ্টপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হসিনা পৃথক বাণী প্রদান করেছেন। এছাড়াও জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা রওশন এরশাদও আলাদা বাণী দিয়েছেন। এদিকে পবিত্র ঈদে মিলাদুন্নবী উপলক্ষে ইসলামিক ... Read More »

৪ দিন অচলাবস্থার পর দিনাজপুরে পরিবহন ধর্মঘট প্রত্যাহার

দিনাজপুরে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি) কর্তৃপক্ষের সঙ্গে সমঝোতার পর জেলায় অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট প্রত্যাহার করেছে দিনাজপুর মোটর পরিবহন শ্রমিক ইউনিয়ন ও জেলা সড়ক পরিবহন মালিক গ্রুপ। গতকাল রোববার দুপুরে দিনাজপুর জেলা প্রশাসক মীর খাইরুল আলমের সভাপতিত্বে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এক বৈঠকে ধর্মঘট প্রত্যাহারের ঘোষণা দেন বাস মালিক গ্রুপের সভাপতি জাহিদ হোসেন। সমঝোতা বৈঠকে হাজি ... Read More »

পাটের বিকল্প আনোয়ারুল ইসলামের আর-কে ফাইবার!

পাটের বিকল্প আঁশ হিসেবে এক নতুন ফাইবারের কথা জানালেন রাজশাহী বিশ্ববিদ্যালয় ফার্মেসি বিভাগের অধ্যাপক ড. আনোয়ারুল ইসলাম। ফার্মেসি বিভাগে বিশেষ ধরনের এক মাইক্রো-অর্গানিজম নিয়ে গবেষণার ফল হিসেবে বের হয়ে আসে এই নতুন তথ্য। এ বিষয়ে অধ্যাপক আনোয়ারুল ইসলামের কাছে জানতে চাইলে তিনি বলেন, পাটের বিকল্প প্রাকৃতিক এই আঁশ অত্যন্ত পরিকল্পিতভাবে আমি আবিষ্কার করতে পেরেছি, এই দাবি করা বোধ হয় অনুচিত ... Read More »

যুক্তরাষ্ট্রে ৬৫ ও মিশরে সর্বোচ্চ ৯৯ শতাংশ নারী যৌন নিগ্রহের শিকার

জাতিসংঘ জানিয়েছে, বিশ্বে সবচেয়ে বেশি মিশরে ৯৯ শতাংশ নারী যৌন নিগ্রহের শিকার হন। আর যুক্তরাষ্ট্রের ৬৫ শতাংশ নারী যৌন নিগ্রহের শিকার হন। রিপোর্টে আরো বলা হয়, মিশরের রাজধানী কায়রোর শতকরা ৯৫ ভাগ নারী যৌন হয়রানির শিকার হন। খবর সিএনএনের। জাতিসংঘের লিঙ্গ সমতা এবং নারীর ক্ষমতায়ন বিষয়ক সংস্থা বা ইউএনউইমেনের ২০১৩ সালে মিশরের ওপর চালানো এক জরিপে এই তথ্য উঠে এসেছে। ... Read More »

Scroll To Top